যুক্তরাষ্ট্র বিশ্ব নেতৃত্বের কাছে প্রায় পরাধীন, সামনে কি?

226

ডেস্ক রিপোর্ট:- নিউজ অব ঢাকা,

প্রায় বিগত সত্তর বছর ধরে বিশ্বে নেতৃত্ব দিয়ে আসছিল আমেরিকা। বিশ্বের কাছে মাথা উঁচু করে দাঁড়িয়ে ছিল যুক্তরাষ্ট্র বিশ্বের জাতীয় এবং আন্তর্জাতিক বিষয়ে নিয়ম কানুন করে দিতো যুক্তরাষ্ট্র। দৃষ্টিতেই ক্ষমতা আর বেশিদিন ধরে রাখার সম্ভাবনা নেই।

কারণ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিগত চার বছরের যুক্তরাষ্ট্রের মোড় লিপি গুঁড়িয়ে দিয়েছে। একমাত্র ট্রাম্প ব্যতীত সকল প্রেসিডেন্ট বিশ্বের সংকটপূর্ণ সময়ে এগিয়ে গিয়েছেন। তিনি অন্যান্য রাষ্ট্রের সাথে সুসম্পর্ক বজায় রাখতে ব্যর্থ হচ্ছেন। যুক্তরাষ্ট্রে নেতৃত্বের জন্য এখন চীন অধিকাংশ বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের বড় বড় নীতিনির্ধারকরা মনে করেন যে আমেরিকার নেতৃত্ব অন্য অন্য এবং দেশটি অনন্ত কাল ধরে বিশ্বের নেতৃত্ব দিয়ে যাবে।

করোনাভাইরাস এর সময় যখন সব দেশ নিজেদের রোগীদের হাসপাতালে জায়গা দিতে এবং চিকিৎসা করতে হিমশিম খাচ্ছে তখন জার্মানি প্রতিবেশী দেশ থেকে সংকট পণ্য কভিদ ১৯ নিয়ে এসে চিকিতসা দিয়েছেন। আর ট্রাম্প যুক্তরাষ্ট্র মহামারীর এই সংকট পূর্ণ সময়ে ভালো কোনো ভূমিকা রাখতে পারেন নাই। আরো আগে থেকেই অর্থনীতি শক্তিশালী হলেও চীন এখন আন্তর্জাতিক নানা তহবিল এ অর্থের যোগান বেশি দিয়ে যাচ্ছে। বর্তমানে চীনের অর্থনীতির চাকা বর্তমানে এগিয়ে। বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক স্থান থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। বিশ্বের সকল দেশ ভাবছে ভবিষ্যতে পুরা বিশ্ব নেতৃত্ব দেবে কারা।