নরেন্দ্র মোদি আসছেন বাংলাদেশে পাবেন লালগালিচা সংবর্ধনা

145

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী তে দুই দিনব্যাপী রাষ্ট্রীয় সফরে আগামীকাল আসছেন ঢাকা।

জানা গিয়েছে, ২৬ মার্চ সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসলে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদিকে স্বাগত জানাবেন এবং বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হবে।

বিমানবন্দরে সংবর্ধনা অনুষ্ঠান শেষে তিনি যাবেন জাতীয় স্মৃতিসৌধের সেখানে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। তারপর ধানমন্ডির ৩২ নাম্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্প অর্পণ করবেন।

বিকেলে, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এর সাথে হোটেল শেরাটনে ভারতের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ করবেন। তারপর, ভারতের প্রধানমন্ত্রী ২৬ মার্চ বিকালে জাতীয় প্যারেড স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন এবং সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে একসঙ্গে উদ্বোধন করবেন ‘বঙ্গবন্ধু-বাপু যাদুঘর’। সেখানে মোদি তার সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় অংশগ্রহণ করবেন।

সফরের দ্বিতীয় দিন, ২৭ মার্চ সকালে নরেন্দ্র মোদি গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ পরিদর্শন এবং পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি সাতক্ষীরার শ্যামনগরের ঈশ্বরিপুরে অবস্থিত যশোরেশ্বরী দেবী মন্দির পরিদর্শন এবং গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলায় ওরাকান্দি মন্দির পরিদর্শন করবেন।

বিকালে মোদি এবং প্রধানমন্ত্রী গণভবনে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন সেখানে দুই দেশের মধ্যে সমঝোতা এবং বিভিন্ন স্মারক স্বাক্ষর করা হবে এবং রাষ্ট্রপতি ও তার সঙ্গে সাক্ষাৎ করবেন।

নরেন্দ্র মোদি ২৭ মার্চ সন্ধ্যায় ভারতের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।