চেহারার উজ্জলতা ফিরিয়ে আনতে মেনে চলুন কিছু নিয়ম

109

 তরতাজা এবং সুন্দর থাকতে সবাই চায়। তার জন্য বিশেষ কোন পরিশ্রমের দরকার আছে। জীবনধারায় সাধারণ কয়েকটি পরিবর্তন আনলেই শরীর থাকবে সুস্থ সেই সাথে চেহারায় আসবে সুন্দর ভাব।

খাদ্য তালিকা: কী খাচ্ছেন সেটা নিয়ে সচেতন হতে হবে। রেড মিট, অতিরিক্ত চর্বি— প্রতি দিনের খাবার থেকে এ সব একেবারে বাদ দিতে প্রয়োজন। এর পরিবর্তে ফাইবার আছে এমন খাবার খেতে হবে।ফাইবার এবং ক্যালসিয়াম বেশি পরিমাণে খেলে চেহারায় তরতাজা ভাব চলে আসে।

সূর্য রষ্ণী থেকে মুক্তি: রোদের অতিবেগুনি রশ্মি ত্বকের খুব ক্ষতি করে। ত্বকের কোষ নষ্ট করে দেয়। এই ক্ষয় চেহারা থেকে তরতাজা ভাব মুছে দেয়। তাই রোদ থেকে ত্বককে বাঁচানো প্রয়োজন। এ জন্য সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। সেই সঙ্গে নিয়মিত ময়শ্চারাইজার লাগিয়ে ত্বকের আর্দ্রতাও ধরে রাখা উচিত।

বেশি ঘুম: ঘুমের কারণে আমাদের শরীরের প্রতিটি অঙ্গ ঠিক করে কাজ করার শক্তি পেয়ে থাকে। তা ছাড়া ভাল ঘুম হলে মন মেজাজও ভাল হয়। ফলে চেহারায় তরতাজা ভাব ফিরে আসে।

শরীরচর্চা: নিয়মিত শরীরচর্চা করলে রক্তসঞ্চালন ভাল থাকে। এ ফলে ত্বক উজ্জ্বল হয়। চেহারায় তরতাজা ভাব আসে। একই সঙ্গে উন্নতি হয় পেশির ও তক। সব মিলিয়ে শরীরচর্চা চেহারায় বার্ধক্যের ছাপ পড়তে দেয় না।

পর্যাপ্ত পানি পান করা: শরীরের যতটা প্রয়োজন, ততটা পানি তাকে দিতেই হবে। প্রতিদিন ৩ থেকে ৪ লিটার পানি পান করা দরকার। এতে শরীরে জমা দূষিত পদার্থগুলো বেরিয়ে যাবে। শরীর জীবাণুমুক্ত হবে এবং চেহারায় জেল্লা আসবে। জীবনধারণের জন্য পানির কোনো বিকল্প নেই।