চাকরিতে তরুণদের প্রেরণার বাতিঘর এস এম আহবাবুর রহমান (মুন্না)

210

মানুষের জীবনের চিত্রপট যে কতভাবে বাঁক নিতে পারে তা বোঝা যায় যার গল্প শুনলে তিনি হচ্ছেন এইচআর এন্ড ট্রেনিং প্রফেশনাল এস এম আহ্‌বাবুর রহমান (মুন্না)।এইচআর মার্ট বিডি এর কর্ণধার হিসেবেও তিনি বেশ আলোচিত। এছাড়া একটি বিশ্ববিদ্যালয় কর্তৃক “এইচআর গুরু” পদকে ভূষিত হয়েছেন।দেশের আলোচিত ক্যারিয়ার কোচ হিসেবে হয়ে উঠেছেন কর্পোরেট চাকরিতে আগ্রহী তরুণদের প্রেরণার বাতিঘর।

সিলেটে জন্ম নেয়া এস এম আহ্‌বাবুর রহমান এর বাবা ছিলেন বাংলাদেশ ক্যামিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের কর্মকর্তা, মা ছিলেন গৃহিনী।নয় ভাইবোনের মধ্যে তার অবস্থান সপ্তম। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত, স্ত্রী সাদিয়া মাহনাজ একজন ফার্মাসিস্ট।বাবার চাকরিসূত্রে পড়েছেন তিনটি স্কুলে। প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রথম ধাপ শেষ করেছেন পলাশ সারকারখানা উচ্চ বিদ্যালয়, নরসিংদীতে।এরপর গল্পটা পরিবর্তন হয়েছে দ্রূত। এইচএসসি পাস করেন তেজগাও কলেজ, ঢাকা থেকে। তারপর বিশ্ববিদ্যালয়ের গল্পটা আরো ব্যতিক্রম। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে স্নাতক শেষে ন্রর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে এইচআর এ এমবিএ সম্পন্ন করেন। পরবর্তিতে ঢাবি’র আইবিএ থেকে এইচআরএমসি সম্পন্ন করেন।
পড়ালেখার পাশাপাশি সংস্কৃতিচর্চা ও সহশিক্ষা কার্যক্রমে ছিল তার ব্যাপক আগ্রহ, ছিল অনেক অর্জন ও পুরস্কার।সময়ের সাথে সাথে এবং বাস্তবতার নিরীখে জীবনের লক্ষ্য পরিবর্তন করেছেন বার বার। বহুবার স্বপ্নভংগ হয়েছে কিন্তু হতাশ হয়ে পড়েন নি, আবার নতুন স্বপ্ন দেখেছেন। ছেলেবেলায় স্বপ্ন ছিল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হবেন।উচ্চ মাধ্যমিক পাস করার পর স্বপ্ন ছিল ডাক্তার হওয়ার কিন্তু মেডিকেল কলেজে চান্স না পেয়ে ভর্তি হলেন ইংরেজি সাহিত্যে।স্নাতক শেষে পরিবারের ইচ্ছা ছিল তিনি বিসিএস ক্যাডার সার্ভিসে যাবেন যদিও তার নিজের সবসময় সৃজনশীল কাজের প্রতি বেশী আগ্রহ ছিল, তারপরেও পরিবারের ইচ্ছাকে প্রাধান্য দিয়ে তিনি বিসিএস এর জন্য নিজেকে প্রস্তুত করেন। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস তিনি ভাইভা পর্যন্ত গিয়ে শেষ পর্যন্ত উত্তীর্ণ হতে পারেন নাই। আবারো স্বপ্ন ভংগ।অত;পর তিনি সিদ্ধান্ত নেন কর্পোরেট সেক্টরে যোগদান করার। সে লক্ষ্যে কর্মজীবনের শুরুতে তিনি উইংস সেন্টারে এক্সিকিউটিভ, অপারেশন হিসেবে যোগদান করেন।চাকরি করতে গিয়ে তিনি আবিষ্কার করলেন যে এইচআর পেশাটি বেশি উপভোগ করছেন। কেননা, এইচআর বিভাগের কাজ হল মানুষকে নিয়ে কাজ করা।আর তিনি ও মানুষকে নিয়ে কাজ করতে,জানতে ও বুঝতে ভালবাসেন এবং তা উপভোগ করেন। তাছাড়া তিনি যেহেতু ধরাবাধা নিয়মের বাইরে উন্নয়ন মূলক ও সৃজনশীল কাজ করতে পছন্দ করেন, আর এইচএর বিভাগ প্রতিষ্ঠানের কর্মীদের উন্নয়নে কাজ করে একই সংগে সৃজনশীলতার বহিঃপ্রকাশের স্বাধীনতা রয়েছে তাই তিনি এইচআর সেক্টরে ক্যারিয়ার গড়ার সিধান্ত নেন।আর যেহেতু উনার এইচআরএ কোন ডিগ্রি ছিল না তাই তখন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এক্সিকিউটিভ এমবিএ(এইচআর)প্রোগ্রামে ভর্তি হন।চাকরির পাশাপাশি তিনি নাইটে এমবিএ ক্লাস করতেন এবং সে সময়টা মোটেও সুখকর ছিল না। সকাল – সন্ধ্যা অফিস করে রাতে ক্লাস করে বাসায় ফিরতে প্রায় রাত বারোটা বেজে যেত,পরেরদিন সকালে আবার অফিস এভাবে চলতে থাকে প্রায় দুই বছর। এমবিএ পাস করার পর তিনি উপলব্ধি করেন সেদিন এই কষ্ট টা না করলে তিনি আজকেরেই অবস্থানে আসতে পারতেন না।নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করার পর তাকে আর পেছন ফিরে তাকাতে হয় নাই, তার ক্যারিয়ারের সাফল্যের ধারা অব্যাহত থাকে।তার পনের বছরের ক্যারিয়ারে তিনি একে একে পলমল গ্রুপ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সুপার স্টার গ্রুপ, মদিনা গ্রুপ, ডরিন পাওয়ার এবং পান্ডুঘর গ্রুপে দক্ষতার সাথে মানব সম্পদ বিভাগের উচ্চপদস্থ পদে কাজ করেছেন।
চাকরির অভিজ্ঞতা থেকে একটা সময় তিনি উপলব্ধি করলেন নতুন প্রজন্ম যারা সদ্য গ্র্যাজুয়েশন শেষ করে চাকরি বাজারে প্রবেশ করতে যাচ্ছে তাদের সঠিক গ্রুমিং প্রয়োজন।সেই তাগিদ থেকেই ফ্রেশারদেরকে পরিপূর্ন ক্যারিয়ার কোচিং দেয়ার জন্য, তাদের স্কিল ডেভোলাপমেন্টের জন্য তিনি এইচআর মার্ট বিডি নামে একটি এইচআর কনসাল্টিং ফার্ম গড়ে তোলেন।এখানে ফ্রেশারদের কে শুধু ট্রেনিং দিয়ে শেষ নয়, তাদেরকে জব মার্কেটে প্রবেশ করাতে সর্বোচ্চ পরিকল্পনা নিয়ে তাদের পাশে থাকার চেষ্টা করেন। এছাড়া প্রফেশনালদের জন্য ও রয়েছে পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন ট্রেনিং প্রোগ্রাম।
আহ্‌বাবুর রহমান সামাজিক দায়বদ্ধতা থেকে মানবসম্পদ উন্নয়নে নিয়মিত কলাম লিখেন বিভিন্ন পত্রিকায় এবং তরুণদের ক্যারিয়ার বিষয়ক টিপস নিয়ে নিয়মিত আলোচনা করেন টেলিভিশন , রেডিও’র বিভিন্ন অনুষ্ঠানে এবং নিজের ইউটিউব চ্যানেলে (youtube/Ahbab Munna)। ব্যাক্তি জীবনে তিনি বিএসএইচআরএম এর ফেলো মেম্বার, এইচ আর ক্লাবের ফাউন্ডার মেম্বার,এনএসইউ ইএমবিএ ফোরামের এক্সিকিউটিভ মেম্বার, আইবিএ এমডিপি এলামনাই এ্যাসোসিয়েশনের মেম্বার হিসেবে যুক্ত রয়েছেন।

এস এম আহবাবুর রহমান (মুন্না)

এইচ আর প্রফেশনাল এন্ড ক্যারিয়ার কোচ